মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

 

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্যাবলী

       পাবনা জেলা পুলিশের আওতাধীন পাবনা জেলাএলাকার অভ্যন্তরে অবস্থানরত নাগরিকগণ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য নিম্নলিখিত নিয়মকানুন/শর্তাবলী পূরণ সাপেক্ষে নিম্নেবর্ণিত প্রয়োজনীয় কাগজপত্র সহ আবেদনপত্র জমা দিতে হবে।

       যার বরাবরআবেদন করতে হবেঃ

১।    স্ব স্ব থানার অফিসার ইনচার্জ বরাবর আবেদনপত্র (আবেদনপত্রের নমূনা সংযুক্ত রয়েছে) জমা দিতে হবে।

      আবেদনপত্রের সাথে যা যা সংযুক্ত করতে হবেঃ

            ২।    পাসপোর্টের সত্যায়িত ফটোকপি(১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িতসহ)।

৩।    বাংলাদেশ ব্যাংক অথবা সোনালী ব্যাংকের যে কোন শাখায় ৫০০ (পাঁচশত) টাকা অথবা সমমূল্যমানের মূদ্রার ট্রেজারী চালানের (চালানের কোড নম্বর ১-২২০১-০০০১-২৬৮১)মূল কপি।

৪।    যারা বিদেশে অবস্থান করছেন তাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য যে দেশে অবস্থান করেছেন সেই দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক সত্যায়িতপাসপোর্টের ফটোকপি।

৫।    মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) ক্ষেত্রে যদি পাসপোর্টের ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমান স্বরুপ জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন সনদপত্র/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি (১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করতে হবে)।

 অন্যান্য প্রয়োজনীয় তথ্যাবলীঃ

৬।    পাসপোর্টেউল্লেখিত স্থায়ী কিংবা অস্থায়ী ঠিকানার যে কোন একটি অবশ্যই পাবনা জেলা এলাকার অভ্যন্তরে হতে হবে এবং অবশ্যই ঐ ঠিকানায় বসবাস থাকতে হবে।

৭।    শুধু মাত্র "স্পেন''সংক্রান্ত পুলিশ ক্লিয়ারেন্স পাওয়ার জন্য প্রার্থীকে তার আবেদনপত্রের উপরে উল্লেখিত কাগজপত্রের সাথে ০৩ (তিন) কপি পাসপোর্ট সাইজের ছবি সত্যায়িত করে "সচিব, স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের''  বরাবর স্বরাষ্ট্র্র মন্ত্রণালয়ের বহিরাগমন শাখা-০৩ এ দাখিল করতে হবে।

৮।    যারা বিদেশে অবস্থান করছেন তাদের পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার জন্য যে দেশে অবস্থান করেছেন সেই দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের ফটোকপি সত্যায়িত করে তার পক্ষেআত্মীয়/অনুমোদিত ব্যাক্তি আবেদনপত্র দাখিল করতে পারবেন।

৯।    বাংলাদেশে বসবাস/কর্মরত বিদেশী নাগরিক/বিদেশী পাসপোর্টধাররী ব্যক্তিগণ উপরোক্ত প্রয়োজনীয় কাগজপত্রসহ নিজে অথবাঅনুমোদিত ব্যাক্তি দ্বারা আবেদনপত্র দাখিল করে পুলিশ ক্লিয়ারেন্স সংগ্রহ করতে পারবেন।

 থানায় আবেদন প্রাপ্তি পর পুলিশের কার্যক্রমঃ

      (ক) একজন দায়িত্বশীল অফিসার কর্তৃক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটপ্রার্থীর প্রাক-পরিচয় যাচাই করে আবেদনে প্রদত্ত তথ্যাবলী সঠিক থাকলে অফিসার ইনচার্জ কর্তৃক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটইস্যু করা হয়।

      (খ) অতঃপর থানা হতে ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটপ্রতিস্বাক্ষর করার জন্য পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা বরাবর প্রেরণ করা হয়।

      (গ) পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা কর্তৃক প্রতিস্বাক্ষর সম্পন্ন হলে তা ডাকযোগে সহকারি সচিব (কনস্যুলার), কনস্যুলার এন্ড কল্যাণ অনুবিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকায় প্রেরণ করা হয়।

    পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা এর কার্যক্রমঃ

    সংশ্লিষ্ট অফিসার কর্তৃক প্রতিস্বাক্ষর শেষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটডাকযোগে পুলিশ সুপার, জেলা বিশেষ শাখা বরাবর প্রেরণ করেন।

    আবেদনকারী কর্তৃক পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সংগ্রহঃ

      সহকারি সচিব (কনস্যুলার), কনস্যুলার এন্ড কল্যাণ অনুবিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকা হতে প্রতিস্বাক্ষর শেষে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটডাকযোগে পুলিশ সুপার, জেলা বিশেষ শাখায় প্রাপ্তি সাপেক্ষে আবেদনকারী ডিআইও(১), জেলা বিশেষ শাখা হতে সংগ্রহ করবেন।

 

............................................................................................................................

 

বরাবর

      অফিসার ইনচার্জ

      ................থানা, পাবনা।

 

বিষয়ঃ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ারআবেদন

 

জনাব

 

      উপর্যুক্ত বিষয়ে আমি নিম্নস্বাক্ষরকারী এই মর্মে আবেদন করছি যে আমি/আমার ..........................................................এর বিদেশে যাওয়ার/স্থায়ীভাবে বসবাস করার.........................................জন্য্ পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট প্রয়োজন। আমি/আমার ................................................. এর পাসপোর্ট অনুযায়ী বৃত্তান্ত নিম্নরূপঃ-

 

নামঃ......................................................................

পিতা/স্বামীর নামঃ.......................................................

ঠিকানাঃ...........................................................................................................................

পাসপোর্টের নম্বরঃ.......................................... ইস্যুর তারিখঃ.....................................................

মেয়াদ উর্ত্তীণের তারিখঃ........................................ স্থানঃ..........................................................

 

      অতএব মহোদায়ের নিকট আবেদন এই যে, আমি যাতে পুলিশ ক্লিয়ারেন্সসার্টিফিকেট পেতে পারি তার প্র্রয়োজনীয় ব্যাবস্থা করতে মর্জি হয়।

 

                                                আবেদনকারীর স্বাক্ষর

তারিখঃ-

.............................

(                 )

ঠিকানাঃ-

মোবাইল/ফোন নং-

 

সংযুক্তঃ

১। পাসপোর্টের ফটোকপি (সত্যায়িত)।

২। ট্রেজারী চালানের মূলকপি।

৩। অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রাদি।

........................................................................................................................

 

পাদটীকাঃ-

১।    পাসর্পোটে যে সকল পৃষ্ঠায় প্রার্থী সঙক্রান্তে তথ্য রয়েছে সেই সকল পৃষ্ঠা এবং যদি নবায়ন করা হয়ে থাকে তবে নবায়নের পৃষ্ঠাসহ পাসপোর্টের ফটোকপি দাখিল করতে হবে। মেয়াদ উত্তীর্ণ পাসপোর্ট গ্রহণযোগ্য নয়। কর্তৃপক্ষ প্রয়োজন মনে করলে মূল পাসপোর্ট প্রদর্শন করতে হবে।

২।    ব্যাংক চালানের কোড নম্বর (১-২২০১-০০০১-২৬৮১) এর ঘরে কোন প্রকার কাটাকাটি/ফ্লুইড ব্যবহার করা যাবে না এবং সটিক ভাবে ব্যাংক কর্তৃপক্ষের স্বাক্ষর ও সিল থাকতে হবে।

৩।    যদি পাসপোর্টের উল্লেখিত স্থায়ী/বর্তমানঠিকানা অথবা থানা এলাকার পরিবর্তন হয় তবে নিকটস্থ পাসপোর্ট কর্তৃপক্ষের নিকট হতে ঠিকানা সংশোধন করে পাসপোর্টের সত্যায়িত ফটোকটি দাখিল করতে হবে।

৪।    প্রার্থীর দাখিলকৃত জাতীয় পরিচয় পত্র/জন্ম নিবন্ধন/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্র এর ঠিকানার সাথে প্রার্থীর বর্তমান বসবাসের ঠিকানার মিল থাকতে হবে।

 

প্রয়োজনে যোগযোগ করুনঃ

ডিআইও(১), ডিএসবি, পাবনা

মোবাইল নম্বর-০১৭১৩-৩৭৪০১৫

/