মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
নোটিশ

সতর্কীকরণ বিজ্ঞপ্তি

ফাইল


ছবি


Publish Date

২০১৭-০৮-২৫

Archive Date

২০১৭-০৯-৩০

বিস্তারিত

সতর্কীকরণ বিজ্ঞপ্তি!!!

পাবনা জেলা পুলিশের মোবাইল নম্বর "স্পুফিং" করে বন্যাদুর্গত মানুষের সাহায্যের কথা বলে বিকাশে টাকা চাওয়া হচ্ছে। এ ধরনের প্রতারণার ফাদে পড়বেননা।

মোবাইলে প্রতারণার নয়া কৌশল ‘স্পুফিং’

‘স্পুফিং’ একটি সফটওয়্যারের মাধ্যমে যে কোন ব্যক্তির মোবাইল নম্বর হুবহু নকল করে কাউকে ফোন করা যায়। যার মোবাইলে ফোনটি আসছে তিনি কোনভাবেই বুঝতে পারবেন না ফোনটি আসল ব্যক্তি করেছেন না ‘স্পুফিং’ করে অন্য কেউ করেছেন।

পাবনা জেলা পুলিশের কর্মকর্তাদের মোবাইল নম্বর হুবহু ব্যবহার করে বন্যাদুর্গত মানুষের জন্য বিকাশে অর্থ সাহায্য চাওয়া হচ্ছে।

সম্প্রতি মন্ত্রী, এমপি, সচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের কর্মকর্তা, পুলিশ প্রধানসহ রাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের মোবাইল নম্বর ‘স্পুফিং’ করে অর্থাত্ হুবহু একই নম্বর নকল করে সেখান থেকে কল করে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি, বদলির তদবির, টেন্ডারবাজিসহ বিভিন্ন ধরনের জালিয়াতি করা হয়।

এ ধরনের অস্বাভাবিক ফোনকল এলে প্রথমত বিচলতি না হয়ে স্বাভাবিক থাকতে হবে। এরপর কলটি শেষ করে ওই নম্বরে কল করে বিষয়টি যাচাই করে নিতে হবে। অথবা কল কেটে দিয়ে কল ব্যাক করতে হবে। তিনি বলেন, যেহেতু ফোনকলটি প্রযুক্তি সহায়তায় করা হয় তাই স্বাভাবিকভাবেই ফিরতি কলে ওই নম্বর বন্ধ পাওয়া যাবে। এরপরই বিষয়টি দ্রুত পুলিশকে জানাতে হবে। প্রয়োজনে জিডিও করা যেতে পারে।

এটিকে অনেকে ভুল করে ‘ক্লোনিং’ বলছেন। আসলে ‘ক্লোনিং’ করতে হলে সিমের পুরো তথ্যই চুরি করতে হয়। এখানে সেটি করা হচ্ছে না।

সাবধান থাকুন। নিরাপদ থাকুন।
বিপদে জেলা পুলিশ, পাবনার সহায়তা নিন।

পুলিশ সুপার, পাবনা 01713374008
অতিরিক্ত পুলিশ সুপার( অপরাধ ও প্রশাসন) 01713374009
অতিরিক্ত পুলিশ সুপার( ডিএসবি) 01769058070